service-image

কিভাবে কোরবানির প্রাণী বাছাই করবেন?

সামনেই আসছে কোরবানির ঈদ, এই ঈদে ইসলাম ধর্মালম্বী জনগণ ইসলামি বিধান অনুযায়ী সুস্থ এবং নির্দিষ্ট বয়সের পশু কুরবানি দিয়ে থাকেন। এইক্ষেত্রে কোরবানির জন্য সঠিক প্রাণীটি বাছাই করা খুবই জরুরি। তাই আজ আমরা আলোচনা করব কিভাবে কোরবানির জন্য উপযুক্ত প্রাণী বাছাই করতে হয়।

সম্পূর্ণ পড়ুন

2020-06-26
service-image

জন্মের পর পরই বাছুর কেন মারা যায়?

আমাদের দেশের বেশিরভাগ খামারিরই সম্মুখীন হওয়া সাধারণ সমস্যা হলো জন্মের পরে বিভিন্ন কারণে তাদের বাছুর মারা যাওয়া। এই কারণে খামারিরা প্রায়ই ক্ষতির সম্মুখীন হন। তাই আজ আমরা বাছুরের মৃত্যু কেন হয় এবং এ ব্যাপারে কী কী সতর্কতামূলক পদক্ষেপ নেওয়া যেতে পারে তা নিয়ে আলোচনা করবো।

সম্পূর্ণ পড়ুন

2020-06-06
service-image

রিপিট ব্রীডিং কী?

বাংলাদেশ এর গাভী গুলোর মধ্যে একটি সমস্যা হল পুনঃ পুনঃ গরম হওয়া। একে বলা হয় রিপিট ব্রীডিং। এই গাভী আপাতত দৃষ্টিতে কোন রোগে আক্রান্ত বলে মনে হয়না। প্রথম একটা বা দুইটা বাচ্চাও দিয়েছিল আগে। কিন্তু বর্তমানে তা আর গর্ভ ধারণ করছেনা। পরপর তিনবার বীজ দেওয়ার পর ও আবার হিট এ আসে।

সম্পূর্ণ পড়ুন

2020-05-26
service-image

ঘরে বসেই রাখুন খামারের খোঁজ

নাটোরের একটি ডেইরি খামারের ম্যানেজার জাহিদুল আলম ফরহাদ অত্যন্ত উদ্বিগ্ন, কারণ তাঁর একটি গাভী করোনাভাইরাসের এই বিশৃঙ্খল সময়ে বাছুর জন্ম দিতে চলেছে। তবে স্বস্তির বিষয় হচ্ছে তিনি ইতোমধ্যে সূর্যমুখী প্রাণিসেবা নামে একটি প্ল্যাটফর্ম থেকে তার ফোনে প্রসবের সময় জানিয়ে আগাম সতর্কতামূলক একটি এসএমএস পেয়েছেন।

সম্পূর্ণ পড়ুন

2020-05-18
service-image

দুধপানের ৭টি উপকারিতা

দুধকে বলা হয় সুপার ফুড বা সর্বগুণ সম্পন্ন খাবার। এতে রয়েছে ক্যালসিয়াম, পটাশিয়াম, ফসফরাস, প্রোটিন, ভিটামিন এ, ভিটামিন ডি, ভিটামিন বি-১২, নিয়াসিন ও রিবোফ্লভিন। দুধের নানা পুষ্টিগুণ আপনাকে সুস্থ, সবল ও নিরোগ রাখতে পারে। প্রতিদিন মাত্র এক গ্লাস দুধ পানেই এমন অনেক সমস্যা থেকে মুক্তি পেতে পারি আমরা।

সম্পূর্ণ পড়ুন

2020-05-13
service-image

জিঙ্কসমৃদ্ধ ৫টি খাবার

কোভিড-১৯ বা করোনাভাইরাসের এখনো কোনো স্বীকৃত প্রতিষেধক আবিষ্কৃত না হওয়ায় আমাদের আপাত সম্বল আমাদের শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা। সেই রোগপ্রতিরোধ ক্ষমতাকে বৃদ্ধি করে এমন কিছু খনিজ পদার্থের মধ্যে জিঙ্ক অন্যতম।

সম্পূর্ণ পড়ুন

2020-05-05
service-image

কাঁচা হলুদের ১০টি গুণাগুণ

কোভিড-১৯ বা করোনাভাইরাসের এখনো কোনো স্বীকৃত প্রতিষেধক আবিষ্কৃত না হওয়ায় আমাদের আপাতত সম্বল আমাদের শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা । সেই রোগপ্রতিরোধ ক্ষমতাকে বৃদ্ধি করে এমন কিছু খাদ্য উপকরণের মধ্যে কাঁচা হলুদ অন্যতম।

সম্পূর্ণ পড়ুন

2020-05-02
service-image

মশা কি করোনাভাইরাস ছড়াতে পারে?

Covid-19 বা করোনাভাইরাসের প্রকোপে পুরো পৃথিবী এখন বিপর্যস্ত। ডাক্তার, বিজ্ঞানী ও গবেষকরা গভীরভাবে উদ্বিগ্ন ও দুশ্চিন্তাগ্রস্ত। এমন মহামারী গত শতবছরেও দেখেনি মানবসভ্যতা। মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়াই স্বাভাবিক।

সম্পূর্ণ পড়ুন

2020-04-27
service-image

করোনাতে গবাদিপশুর জন্য করনীয় কাজ

বর্তমানে নভেল করোনা ভাইরাস নিয়ে সবাই খুব ভয়ে আছেন। কিন্তু সবার জানা দরকার যে গবাদিপ্রাণির মাধ্যমে করোনা ভাইরাস ছড়ায় না। তাই আপনারা যারা খামারে কাজ করেন তাদের জন্য ভয়ের কিছু নেই, নিশ্চিন্তে কাজ করতে পারেন। তবে এই পরিস্থিতে মানুষের পাশাপাশি গবাদি প্রাণীরও যত্ন নেওয়া উচিত।

সম্পূর্ণ পড়ুন

2020-04-13
service-image

করোনা প্রতিরোধে মাছ, মাংস, দুধ ও ডিমের ভূমিকাঃ

বর্তমান সময়ে সারা বিশ্বে করোনাভাইরাস বা Covid-19 মহামারী আকার ধারণ করেছে যা সকলের জন্য একটি আতঙ্কের নাম। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ মতে, করোনা সংকটকালীন এই সময়ে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পুষ্টিকর খাবার গ্রহণ করা প্রয়োজন। এই পুষ্টিকর খাবার এর প্রধান উপাদান হচ্ছে মাছ, মাংস, দুধ ও ডিম।

সম্পূর্ণ পড়ুন

2020-04-06
service-image

কাঁচা ঘাস সংরক্ষণ কিভাবে করা যায়?

প্রাথমিক প্রস্তুতিঃ প্রথমে গর্ত করতে হবে একটু উঁচু জায়গা দেখে। ঘাসের পরিমান অনুযায়ী গর্তের আকার ও গভীরতা নির্ণয় করতে হবে।

সম্পূর্ণ পড়ুন

2020-03-30
service-image

প্রাণী, মানুষ ও COVID-19 এর সম্পর্ক:

‘করোনা’ আসলে নির্দিষ্ট কোন ভাইরাস স্ট্রেইনের নাম নয়, এটি ভাইরাসের অনেক গুলো ফ্যামিলি বা গোষ্ঠির মধ্যে একটি ফ্যামিলির নাম । এই বিশাল ফ্যামিলির সকল স্ট্রেইন কিন্তু আতংকের কারন নয়, শুধুমাত্র Novel Corona Virus দিয়ে COVID-19 রোগটি সৃষ্টি হয়েছে।

সম্পূর্ণ পড়ুন

2020-03-26
service-image

গরুকে কৃমিনাশক দেয়ার প্রয়োজনীয়তাঃ

গরুকে টীকা দেয়ার আগে অবশ্যই কৃমিনাশক প্রদান করা প্রয়োজন , এতে যেমন গরুর কৃমি দূরীভূত হয় তেমনি টীকার কার্যকারিতাও অনেক গুন বেড়ে যায়।

সম্পূর্ণ পড়ুন

2020-03-19
service-image

উন্নত জাতের গাভী চেনার উপায়

আমাদের পেজের অনেক সম্মানিত অনুসারী জানতে চান কিভাবে উন্নত জাতের গাভী চেনা যায়। তাঁদের জন্যই আমাদের আজকের এই পোস্ট।

সম্পূর্ণ পড়ুন

2020-03-16
service-image

ভ্যাকসিন দেওয়ার নিয়মঃ

গবাদি প্রাণীকে রোগে আক্রান্ত হওয়া থেকে মুক্ত রাখতে হলে কিছু বিষয়ের প্রতি খেয়াল রাখতে হবে । যেমন কৃমি মুক্ত রাখা,ভাল বাসস্থান, সুষম খাবার, পরিষ্কার পরিচ্ছন্ন রাখা ইত্যাদি ।

সম্পূর্ণ পড়ুন

2020-03-12
service-image

পেট ফাঁপা রোগ কেন হয় এবং তার প্রতিকার কি সেটা নিয়ে কিছু কথাঃ

রোমন্থক প্রাণি খাদ্য হজম করার সময় অনেক গ্যাস উৎপন্ন করে। যদি কোন কারণে গ্যাস রুমেন থেকে বের হতে না পারে তাহলে পেট ফুলে উঠে. যা পেট ফাঁপা নামে পরিচিত।

সম্পূর্ণ পড়ুন

2020-03-09
service-image

ভ্যাকসিন দেয়ার আগে ভ্যাকসিন প্রদানকারীর যা জানা খুবই প্রয়োজনীয়ঃ

ভ্যাকসিন দেয়ার উদ্দেশ্য হল প্রাণীকে রোগের হাত থেকে রক্ষা করা কিন্তু অনেক সময় ভ্যাকসিন দিয়ে রোগের প্রকোপ কমানো যায় না, বরং রোগ প্রতিরোধ করার পূর্বেই অনেক দুর্ঘটনা ঘটে । ভ্যাকসিন দেয়ার পরপরই প্রচণ্ড ব্যাথা, লালাঝরা, অস্থিরতাসহ বেশ কিছু পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়। এমনকি প্রাণীর মারা যাওয়ার ঘটনাও ঘটে।

সম্পূর্ণ পড়ুন

2020-03-05
service-image

দুধ জ্বর নিয়ে কিছু কথা যা খামারিদের জানা দরকারঃ

দুধ জ্বর সাধারণত বাচ্চা প্রসবের পর এবং যেসব গাভী বেশি পরিমাণ দুধ দেয় এ রকম গাভীর ক্ষেত্রে হয়ে থাকে। মূলত এ রোগটি রক্তে ক্যালসিয়ামের অভাবে হয়ে থাকে আর এজন্য একে একটি বিপাকীয় রোগ বলা হয়। রোগটিকে দুধ জ্বর বলা হলেও আসলে কোন জ্বর থাকেনা বরং তাপমাত্রা নিম্নগামী থাকে।

সম্পূর্ণ পড়ুন

2020-03-02
service-image

গাভীর দুধ উৎপাদন বৃদ্ধির উপায়ঃ

১। গাভীর দুধ উৎপাদনে খাবার পানির ভূমিকাঃ গাভী পালনের অন্যতম উদ্দেশ্য দুধ উৎপাদন। দুধ এ ৮০ ভাগের বেশি পানি থাকে। বাকি ১২.৫ ভাগ ফ্যাট নয় এমন শক্ত পদার্থ যেমনঃ ভিটামিন, মিনারেল ইত্যাদি। অবশিষ্টাংশ ফ্যাট। এক লিটার দুধ উৎপাদনের জন্য গাভীর প্রায় চার লিটার পানির প্রয়োজন হয় ।

সম্পূর্ণ পড়ুন

2020-02-26
service-image

লাভজনক ডেইরি খামার করতে চাইলে খামারিদের কিছু জিনিসের প্রতি অবশ্যই লক্ষ্য রাখতে হবেঃ

১। খামারের পরিষ্কার পরিচ্ছন্নতাঃ গবাদি প্রানী পালনের জন্য প্রয়োজন খামারের নিয়মিত পরিষ্কার পরিচ্ছন্নতা। গবাদি প্রাণির খাদ্য ও পানির পাত্র নিয়মিত পরিষ্কার করার পাশাপাশি পশুর মলমূত্র ভালোভাবে পরিষ্কার করে গর্তে রাখতে হবে। অসূস্থ প্রানীকে সুস্থ প্রানী থেকে আলাদা রাখতে হবে এবং প্রসূতি গাভীর প্রতি বিশেষ যত্ন নিতে হবে।

সম্পূর্ণ পড়ুন

2020-02-23
service-image

বাছুর পালন সংক্রান্ত প্রয়োজনীয় পরামর্শ:

১। বাছুর জন্মের ১ ঘন্টার মধ্যে শালদুধ খাওয়াতে হবে। ২। বাছুর জন্মের ২-৩ দিন পর থেকেই বাছুরকে মা থেকে আলাদা করতে হবে।

সম্পূর্ণ পড়ুন

2020-02-18
service-image

গাভীর আরাম ও পুষ্টি উন্নয়ণ সংক্রান্ত প্রয়োজনীয় পরামর্শ:

১। মুক্ত বাতাস প্রবাহের জন্য গাভীকে খোলা অবস্থায় রাখতে হবে এবং মুক্ত ভাবে গাভী পালন করতে হবে অর্থাৎ দড়ি বিহীন গাভী পালন ব্যবস্থা চালু করা। ২। দিনে কম পক্ষে দুই বার গোসল করাতে হবে।

সম্পূর্ণ পড়ুন

2020-01-30